Categories
Corona Virus

The Lockdown

লকডাউন এর মধ্যে সবাই এখন বাড়িতে। ডাক্তার, নার্স, পুলিশ প্রশাসন এখন সামনে থেকে করোনার বিরুদ্ধে লড়াই করে চলেছে প্রতিদিন। লড়াইটা এমন শত্রুর বিরুদ্ধে যাকে চোখে দেখা যাই না। যে শত্রু মানুষের শরীরে একবার প্রবেশ করে গেলে তাকেও তাদের দলে নিয়ে নেয়। এবং সেই মানুষটিও অজান্তেই সেই শত্রুর হয়ে কাজ করে। তাই বুদ্ধিমানের কাজ হল মানবজাতির শত্রুর হাতে নিজেকে ধরা না দেওয়া।

আমরা সবাই হলাম অভ্যাস এর দাস। তাই আমাদের এতদিনের অভ্যাস হঠাৎ করে বদলে ফেলাটা সত্যি খুব মুশকিল কাজ। আমরা কখনো ভাবতেও পারিনি যে আমাদের এতদিনের জন্য ঘর বন্ধী হয়ে যেতে হবে।

আজকের তারিখ (২৯শে এপ্রিল ২০২০) অনুযায়ী আমেরিকাতেই মারা গেছে ৫৯,২৬৬ জন। যে সংখ্যাটা সত্যি অনেক ভয়ানক। এবং এই সংখ্যাটি দেখে বোঝা যায় যে লকডাউন শুরু হওয়ার পর পুলিশ যে ভাবে শক্ত হাতে মানুষের অভ্যাস বদলাতে সাহায্য করেছে তা সত্যি প্রশংসনীয় এবং যার সত্যি দরকার ছিল।

কিন্তু যতদিন না এই সমস্যার কোন সমাধান বার করা যায় ততদিন আমাদের সরকারের নির্দেশ মেনেই চলতে হবে। সেই নির্দেশে পালন করতে গিয়ে বহু মানুষ হইত অনেক সমস্যাই পরবে কিন্তু তার সমাধান নিজেদের কেই বার করে নিতে হবে। এবং দরকারে পরিস্থিতির সাথে নিজেকে বদলে নিতে হবে। যদি সামর্থ্য থাকে তবে যদি আমরা এই পরিস্থিতিতে অসহায় মানুষ বা পরিবারের ২বেলা অন্নের দায়িত্ব নিতে পারি তবে হইত আমরা কিছু মানুষের মুখে হাসি আনতে পারবো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *